বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ || ১৯ আষাঢ় ১৪৩১ || ২৪ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বকাপ জেতার পর কত প্রাইজমানি পেল ভারত

স্পোর্টস ডেস্ক

১১:৫৭, ৩০ জুন ২০২৪

৮৪

বিশ্বকাপ জেতার পর কত প্রাইজমানি পেল ভারত

অবশেষে গতকাল ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে পর্দা নেমেছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের। বার্বাডোজে রোমাঞ্চকর ফাইনালে ৭ রানে জয়ের মধ্যে দিয়ে বিশ্বকাপ জিতে নিয়েছে রোহিত শর্মার ভারতীয় দল। ১৭ বছর পর ক্রিকেটের শর্টার ফরম্যাটে শ্রেষ্ঠত্বের মুকুট পরল ভারত।  

সহজ ম্যাচ অবশ্য হাতছাড়া করেছে দক্ষিণ আফ্রিকা দল। একটা সময় ২৪ বলে দরকার ছিল ২৬ রান। সেই সহজ সমীকরণ মেলানো হয়নি প্রোটিয়াদের। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে উঠেও শিরোপা ছোঁয়া হলো না দক্ষিণ আফ্রিকার। আরও একবার শিরোপার কাছ থেকে ফিরল দলটি।

চ্যাম্পিয়ন হওয়ার পর ভারতীয় দল কত প্রাইজমানি পেল সবার আগ্রহ এখন সেই জায়গায়। ২০ দল নিয়ে আয়োজিত এবারের বিশ্বকাপে সব মিলিয়ে ১১.২৫ মিলিয়ন ডলার বা ১৩২ কোটি টাকার প্রাইজমানি দিয়েছে আইসিসি। যেখানে চ্যাম্পিয়ন দল ভারত পেয়েছে ২.৪৫ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি ৭৫ লাখ টাকারও বেশি। চ্যাম্পিয়ন দলের জন্য এটাই সর্বোচ্চ প্রাইজমানি।

এছাড়া রানার্স আপ দল দক্ষিণ আফ্রিকা পেয়েছে ১.২৮ মিলিয়ন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ১৫ কোটি ২ লাখ টাকা। এদিকে সেমিফাইনালে হেরে যাওয়া দল দুটি ইংল্যান্ড ও আফগানিস্তান পেয়েছে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার করে।

টুর্নামেন্টের সুপার এইটে জায়গা করে নেয়া দলগুলোর জন্য ন্যূনতম প্রাইজমানি ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার, যা বাংলাদেশি টাকায় ৪ কোটি ৪৯ লাখ ২৬ হাজার টাকারও বেশি। সে হিসাবে বিশ্বকাপের সুপার এইট থেকে বিদায় নেয়া বাংলাদেশ শুধু প্রাইজমানি হিসাবে এই পরিমাণ অর্থ পেয়েছে।

এদিকে, এবারের বিশ্বকাপে প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো পেয়েছে ৩১ হাজার ১৫৪ ডলার। সে হিসাবে তিন ম্যাচ জেতা বাংলাদেশ পেল ৯৩ হাজার ৪৬২ ডলার, যা বাংলাদেশি টাকায় ১ কোটি ৯ লাখ ৭৭ হাজার ৬৫৩ টাকার সমান। সব মিলিয়ে বিশ্বকাপ থেকে বাংলাদেশের আয় ৪ লাখ ৭৫ হাজার ৯৬২ ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৫ কোটি ৫৯ লাখ টাকারও বেশি।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank