মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১ || ১০ রবিউল আউয়াল ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এআই দিয়ে ছবি তৈরি করা কিনা বুঝবেন যেভাবে

সাই-টেক ডেস্ক

২০:২৮, ৩ সেপ্টেম্বর ২০২৪

১৪৬

এআই দিয়ে ছবি তৈরি করা কিনা বুঝবেন যেভাবে

ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এআই দিয়ে তৈরি নানান ধরনের ছবি দেখা যায়। কিছু ছবি বিকৃত করা হয়। আবার কিছু এআই দিয়ে তৈরি ফেক ছবিও আসলের মতো দেখায়। 

সেগুলোকে বাস্তব ফটোগ্রাফি থেকে আলাদা করা ক্রমেই চ্যালেঞ্জিং হয়ে উঠছে। এই ছবিগুলো অত্যন্ত বাস্তবসম্মত বলে মনে হতে পারে। তবে এতে প্রায়শই সূক্ষ্ম ত্রুটি থাকে।

যেহেতু এআই-জেনারেটেড ছবিগুলো আরও বেশি প্রচলিত এবং জনপ্রিয় হয়ে উঠেছে। সেগুলোকে বাস্তব ফটোগ্রাফ থেকে আলাদা করা ক্রমেই চ্যালেঞ্জিং হয়ে উঠছে। এই ছবিগুলো অত্যন্ত বাস্তবসম্মত বলে মনে হতে পারে। তবে এতে প্রায়শই সূক্ষ্ম ত্রুটি থাকে। টেক্সচার, সামঞ্জস্য, শরীরের অংশ এবং ইমেজের সামগ্রিক পারফেকশনের মতো নির্দিষ্ট উপাদানগুলোতে মনোযোগ দিয়ে যে কেউ এআই প্রজন্মের লক্ষণগুলো শনাক্ত করতে পারেন। উপরন্তু, রিভার্স ইমেজ সার্চ এবং গুগল বার্ডের মতো সরঞ্জামগুলো এই ইমেজগুলোর পেছনের সত্য উদঘাটনে সহায়তা করতে পারে।

রিভার্স ইমেজ সার্চ 

একটি এআই-জেনারেটেড ইমেজ শনাক্ত করার সবচেয়ে সহজ এবং সবচেয়ে কার্যকর উপায় হল – একটি রিভার্স ইমেজ সার্চ ব্যবহার করা। গুগল রিভার্স ইমেজ সার্চ, টিনআই, বা গুগল বার্ডের মতো টুল একটি ছবি আপলোড বা লিংক করতে এবং ওয়েব জুড়ে একই ধরনের ছবি সার্চ করতে দেয়।

যদি ছবিটি এআই-জেনারেটেড হয়, তাহলে চিত্রটির একাধিক সংস্করণ বা দৃষ্টান্ত খুঁজে পাওয়া যেতে পারে। যা সামান্য ভিন্নতার সঙ্গে প্রদর্শিত হয়, অথবা কোনও মিল খুঁজে নাও পাওয়া যেতে পারে। এটি নির্দেশ করতে পারে যে, ছবিটি সিন্থেটিক বা সম্প্রতি তৈরি করা হয়েছে ও ব্যাপক ভাবে শেয়ার করা হয়নি।

টেক্সচার 

এআই-জেনারেটেড ছবি শনাক্তকরণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে টেক্সচার। এআই সিস্টেমগুলো বিশেষ করে পুরনো বা কম উন্নত। প্রায়শই ত্বক, চুল এবং ফ্যাব্রিকের মতো জটিল টেক্সচারগুলো সঠিকভাবে রেন্ডার করার সঙ্গে লড়াই করে। একটি চিত্র পরীক্ষা করার সময় এই টেক্সচারের অসঙ্গতিগুলো সার্চ করা উচিত।

উদাহরণস্বরূপ, এআই-জেনারেটেড টুলগুলো কিছু জায়গায় অস্বাভাবিক ভাবে মসৃণ, এলোমেলো বা অত্যধিক ডিটেলড দেখাতে পারে, যখন অন্যগুলোতে ডিটেলের অভাব রয়েছে। একইভাবে ত্বকের টেক্সচারগুলো দেখতে খুব মসৃণ, প্লাস্টিকের মতো হতে পারে কিংবা একটি অস্বাভাবিক অভিন্নতা থাকতে পারে, যা প্রকৃত মানুষের ত্বকের সঙ্গে মেলে না।

ধারাবাহিকতা

ছবির বিভিন্ন উপাদান জুড়ে ধারাবাহিকতা আর একটি গুরুত্বপূর্ণ বিষয়। এআই-জেনারেটেড ছবিগুলোতে প্রায়শই ছোটখাটো অসঙ্গতি থাকে, যা সেগুলোকে ছেড়ে দিতে পারে। উদাহরণস্বরূপ, ইমেজের আলো সমস্ত বস্তু বা বিষয়ের মধ্যে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। ইমেজের ছায়াগুলো অপ্রাকৃত দিক বা হাইলাইটগুলোতে পড়ে, যা সামগ্রিক আলোর উৎসের সঙ্গে মেলে না। আর একটি সাধারণ অসঙ্গতি হল প্রতিফলন বা প্রতিসরণে, যেখানে আলো কীভাবে পানি, কাচ বা ধাতুর মতো পৃষ্ঠতলের সঙ্গে পরস্পরের ওপর ক্রিয়া করে।

বডির অংশ

বাস্তবসম্মত বডির অংশ তৈরি করার সময় এআই সিস্টেমগুলো প্রায়শই চ্যালেঞ্জের মুখোমুখি হয়। শরীরের অঙ্গ, বিশেষ করে হাত, চোখ এবং কান হল সাধারণ এলাকা, যেখানে এআই-জেনারেটেড ছবিগুলো বিকল হতে পারে। উদাহরণস্বরূপ, এআই এমন একটি চিত্র তৈরি করতে পারে, যেখানে একজন ব্যক্তির অনেকগুলো আঙুল, অনিয়মিত আকারের হাত, বা চোখগুলো সামান্য মিসলাইন করা থাকতে পারে। উপরন্তু, দাঁত অদ্ভুত প্যাটার্নে প্রদর্শিত হতে পারে, বা কান বাঁকা হতে পারে। একটি চিত্র বিশ্লেষণ করার সময়, এই বৈশিষ্ট্যগুলোর প্রতি গভীর মনোযোগ দিতে হবে, যাতে কোনও অনিয়ম হয়। যা ইঙ্গিত করতে পারে যে, ছবিটি এআই-জেনারেটেড।

ডিটেলিংয়ের ওপর মনোযোগ

এআই-জেনারেটেড চিত্রগুলো শনাক্ত করার আর একটি কার্যকর উপায় হল – সূক্ষ্ম বিবরণগুলোতে মনোনিবেশ করা। এআই-জেনারেটেড ছবিগুলো আসল ছবির তুলনায় সাধারণত এলোমেলো হয় এবং এতে অপূর্ণতার অভাব থাকতে পারে। উদাহরণস্বরূপ, ব্যাকগ্রাউন্ডগুলো খুব মসৃণ দেখাতে পারে, বা কাপড় বা দেওয়ালের প্যাটার্নগুলো খুব অভিন্ন দেখাতে পারে।

পরিশেষে, এআই গয়না, পোশাকের প্যাটার্ন বা জটিল ডিজাইনের মতো রেন্ডারিং বস্তুর সঙ্গে লড়াই করতে পারে। যার ফলে প্রায়শই ঝাপসা বা অত্যধিক তীক্ষ্ণ অংশ হয়। যা স্বাভাবিক ভাবে বাকি ইমেজের সঙ্গে মিশে যায় না। এই বিবরণগুলো ঘনিষ্ঠ ভাবে পর্যালোচনা করে, প্রায়শই এআই-এর লক্ষণগুলো শনাক্ত করা যেতে পারে।

‘পারফেক্ট’ ছবি থেকে সাবধান

এআই-জেনারেট করা ইমেজ প্রায়ই পরিপূর্ণ বা নিখুঁত হওয়ার চেষ্টা করে। এটাই কিন্তু চিহ্নিত করার অস্ত্র হতে পারে। আসলে বাস্তব জীবনে নিখুঁত প্রতিসাম্য, ত্রুটিহীন ত্বক এবং আদর্শ অনুপাত অত্যন্ত বিরল। খুব নিখুঁত দেখায় এমন একটি ইমেজ, একটি চিহ্ন হতে পারে। ফলে বুঝে নিতে হবে যে, এটি এআই দ্বারা তৈরি করা হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত