সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১ || ১০ রবিউল আউয়াল ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

‘স্বৈরাচারের পরিণতির নিদর্শন হিসেবে গণভবন হবে জাদুঘর’

অপরাজেয় বাংলা ডেস্ক

১৩:৩৭, ৭ সেপ্টেম্বর ২০২৪

১৩৩

‘স্বৈরাচারের পরিণতির নিদর্শন হিসেবে গণভবন হবে জাদুঘর’

অন্তর্বর্তী সরকারের তথ্য ও সম্প্রচার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রীর বাসভবন জুলাই মাসের বিজয়ের জাদুঘর স্মৃতি। স্বৈরাচারের পরিণতির নিদর্শন সংরক্ষণে গণভবনকে জাদুঘর বানানো হবে।

শনিবার (৭ সেপ্টেম্বর) গণভবন পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি এই কথা জানান। এ সময় শিল্প এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদও ছিলেন।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, গণভবনে জাদুঘর নির্মাণের জন্য ২০২৪ সালের গণ অভ্যুত্থানের স্মৃতি। গুম খুনের স্মৃতিগুলো সংরক্ষণ করে জাদুঘরে রূপান্তর কমিটি গঠন করে কার্যক্রম শুরু হবে।

উপদেষ্টা নাহিদ বলেন, যেহেতু জনগণ জয় করেছে। জনগণের জন্য এই জাদুঘর উন্মুক্ত করে দেয়া হবে। সকল ক্ষমতার উৎস জনগণ। আগামীকালের মধ্যে কমিটি হয়ে যাবে। আগামী সপ্তাহ থেকে স্থাপত্য জাদুঘর বিশেষজ্ঞ, বিদেশী বিশেষজ্ঞ, আর্টিস্টদের সমন্বয় এই কমিটি করা হবে।

তিনি আরও বলেন, জাদুঘরে ৩৬ দিনের অভ্যূত্থান, দিনলিপি শহীদদের তালিকা থাকবে। যারা গুম বা বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছে, এসবকিছু থাকবে। পরবর্তী সরকার প্রধানের বাসভবনে এর বিষয়ে পরবর্তীতে আলোচনা হবে।

দ্রুতই এ বিষয়ে কার্যক্রম শুরু হবে জানিয়ে উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, গণভবন যে অবস্থায় আছে, জনগণ যেভাবে রেখেছেন সে অবস্থায় রাখা হবে। এর মধ্যে ভেতরে একটি জাদুঘর প্রতিষ্ঠা করা হবে, যাতে অভ্যুত্থানের স্মৃতি সংরক্ষিত থাকে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত