রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১ || ০২ রবিউল আউয়াল ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দুপুরে সারাদেশে গায়েবানা জানাজা ও কফিন মিছিল

অপরাজেয় বাংলা ডেস্ক

১১:৩৩, ১৭ জুলাই ২০২৪

৫৪১

দুপুরে সারাদেশে গায়েবানা জানাজা ও কফিন মিছিল

পবিত্র আশুরার কারণে আজ বুধবার (১৭ জুলাই) কোটা সংস্কার আন্দোলনের কোনো কর্মসূচি থাকছে না। তবে ‘পুলিশ ও ছাত্রলীগের’ যৌথ হামলা ও গুলিতে নিহতদের জন্য সারাদেশে গায়েবানা জানাজা ও কফিন মিছিল করবেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা। এরমধ্যে দুপুর ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘গায়েবানা জানাজা ও কফিন মিছিল’ অনুষ্ঠিত হবে।

এর আগে মঙ্গলবার (১৬ জুলাই) রাত সাড়ে ১২টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ এই তথ্য জানান। তিনি ঢাকায় অবস্থানর সবাইকে রাজু ভাস্কর্যের পাদদেশে সময়মতো আসার পাশাপাশি দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও জেলায় জেলায় গায়েবানা জানাজা ও কফিন মিছিলের আহ্বান জানিয়েছেন।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করছে দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিক্ষোভ শান্তিপূর্ণভাবে চললেও ছাত্রলীগের হামলার পর সোমবার তা রূপ নেয় সহিংসতায়। হামলা-পাল্টা হামলা গুলি ও সংঘর্ষে গতকাল সন্ধ্যা পর্যন্ত ছয়জন নিহত হয়েছেন। এর মধ্যে চট্টগ্রামেই মারা গেছেন তিনজন। এছাড়া ঢাকায় দুইজন ও রংপুরে একজন মারা গেছেন। এ অবস্থায় অনির্দিষ্টকালের জন্য দেশের সব বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। একই সঙ্গে নিরাপত্তার স্বার্থে সব শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

রাতে ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক আদেশে বলা হয়, সরকারের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সকল কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

এতে আরও বলা হয়, শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা প্রদানের নিমিত্ত নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

গায়েবানা জানাজা করবে বিএনপি

কোটা আন্দোলনে নিহতদের স্মরণে আজ বুধবার বাদ জোহর সারাদেশে গায়েবানা জানাজা কর্মসূচির ঘোষণা দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। যুগপৎভাবে ঢাকায় বায়তুল মোকাররমের উত্তর গেটে এই কর্মসূচি পালিত হবে।

নিপীড়নবিরোধী শিক্ষক সমাবেশ আজ

চলমান আন্দোলনের ঘটনায় শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন শিক্ষকরা। দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’ বিষয়টি নিয়ে আজ বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় সমাবেশ করার ঘোষণা দিয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. কামরুল হাসান মামুন এই তথ্য নিশ্চিত করেছেন।

ক্যাম্পাসে ক্যাম্পাসে ছাত্রলীগ বয়কটের ডাক, অবাঞ্ছিত ঘোষণা

চলমান আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের ওপর হামলা করেছে ছাত্রলীগ। এ ঘটনায় ক্যাম্পাসে ক্যাম্পাসে ছাত্রলীগকে বয়কটের ডাক দেওয়া হয়েছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই বয়কটের ডাক দিচ্ছেন। সময় যত সামনে গড়াচ্ছে, এই বয়কটের ডাক তত জোরদার হচ্ছে।

ইতোমধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এই বয়কটের ডাক দেন।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত