রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১ || ০২ রবিউল আউয়াল ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বেগুনের নতুন জাত বারি-১২: প্রতিটির সর্বোচ্চ ওজন দেড় কেজি 

মালিকুজ্জামান কাকা, যশোর

১৭:৪৭, ১৯ ফেব্রুয়ারি ২০২২

১২১৪

বেগুনের নতুন জাত বারি-১২: প্রতিটির সর্বোচ্চ ওজন দেড় কেজি 

বেগুনের সম্পূর্ণ একটি নতুন জাত উদ্ভাবন করেছে পটুয়াখালী আঞ্চলিক উদ্যান তত্ত্ব গবেষণা কেন্দ্রের গবেষকরা। উচ্চফলনশীল ও অধিক রোগ প্রতিরোধী ক্ষমতা এই নতুন বেগুনের জাত হল বারি বেগুন-১২। এর লক্ষনীয় দিক হচ্ছে এই বেগুনটি লবণাক্ত জমিতেও চাষাবাদ করা যায়। 

এছাড়াও এই জাতের একেকটি বেগুনের সর্বোচ্চ ওজন হয় দেড় কেজি পর্যন্ত। চলতি বছর ২৬ জুন  নতুন উদ্ভাবিত বারি বেগুন-১২ নামে এ জাতটির সনদ দেয় বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের বীজ অনুবিভাগ। 

 পটুয়াখালী আঞ্চলিক উদ্যান তত্ত্ব গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা জানান, এই বারি বেগুন-১২ জাতের একেকটি বেগুনের ওজন ৮০০-৯০০ গ্রাম থেকে শুরু করে সর্বোচ্চ এক-দেড় কেজি পর্যন্ত হতে পারে।  এই জাতের বেগুনের দুটি রঙের (সবুজ ও কালো) উদ্ভাবন করা হয়েছে বলেও গবেষকরা জানিয়েছেন। 

 আঞ্চলিক উদ্যান তত্ত্ব গবেষণা কেন্দ্র, লেবুখালীর বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, পটুয়াখালীসহ দক্ষিণ উপকূলের পরিবর্তিত পরিস্থিতি, বিশেষ করে লবণাক্ততা সহনশীল জাত হিসেবে দীর্ঘ পাঁচ বছর গবেষণা করে এ জাতটি উদ্ভাবন করা হয়েছে। এ বেগুনের চাষাবাদ ছড়িয়ে দিতে পারলে কৃষি অর্থনীতিতে এটি বড় ভূমিকা রাখবে। এ বেগুনে বিচি অনেক কম এবং সবজি নরম হওয়ায় এটি খেতেও অন্য সব বেগুনের চেয়ে সুস্বাদু।   

আঞ্চলিক উদ্যান তত্ত্ব গবেষণা কেন্দ্র, লেবুখালীর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইদ্রিস আলী হাওলাদার বলেন, অনান্য বেগুনের চেয়ে বারি বেগুন-১২ এর রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি হওয়ায় কীটনাশক কম দরকার হয় এবং এ বেগুন একর প্রতি ৩৫ থেকে ৪০ টন পর্যন্ত ফলন হয়ে থাকে। 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত