শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ || ২ কার্তিক ১৪৩১ || ১২ রবিউস সানি ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চট্টগ্রাম বন্দরে বসল দুই স্ক্যানার

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম

২১:১৮, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

৪২১

চট্টগ্রাম বন্দরে বসল দুই স্ক্যানার

৮৬ কোটি টাকা ব্যয়ে আমদানি করা দুটি নতুন ফিক্সড কনটেইনার স্ক্যানার বসেছে চট্টগ্রাম বন্দরে। এর মধ্যে একটি বসানো হয়েছে জেনারেল কার্গো বার্থের ৪ নম্বর গেটে, অপরটি সিপিএআর গেটে। এ দুটি স্ক্যানার দিয়ে রপ্তানি পণ্য স্ক্যানিং করা হবে।

শনিবার দুপুরে বন্দরের চার নম্বর গেটে স্ক্যানার দুটি উদ্বোধন করেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। নতুন দুটি যুক্ত হওয়ায় চট্টগ্রাম বন্দরে মোট স্ক্যানারের সংখ্যা দাঁড়াল ৯টি। আগে দেশের প্রধান এ সমুদ্র্র বন্দরে স্ক্যানার ছিল ৭টি।

বন্দর কর্তৃপক্ষ আশা করছে, নতুন স্ক্যানার যোগ হওয়ায় ঝুঁকিপূর্ণ রপ্তানি পণ্য চালান সহজেই শনাক্ত করা সম্ভব হবে। এছাড়া ইউরোপ-আমেরিকায় বাংলাদেশি রপ্তানি পণ্যের প্রবেশ সুগম হবে। একই সঙ্গে বহির্বিশ্বে বৃদ্ধি পাবে চট্টগ্রাম বন্দরের ভাবমূর্তি।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌপরিবহণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল। বক্তৃতা করেন প্রকল্প পরিচালক লে. কর্নেল মোস্তফা আরিফ উর রহমান খান।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নিয়ম অনুযায়ী স্ক্যানার বসানোর দায়িত্ব জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) হলেও ইন্টারন্যাশনাল শিপ অ্যান্ড পোর্ট ফ্যাসিলিটি (আইএসপিএস) কোডের শর্ত পূরণ করতে বন্দর কর্তৃপক্ষ নিজস্ব অর্থায়নে এ দুটি স্ক্যানার আমদানি করেছে। এগুলো ব্যবহার করবে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। শনিবার উদ্বোধন শেষে কনটেইনার দুটি পরিচালনার ভার কাস্টমসে হস্তান্তর করা হয়। তবে অধিকতর নিরাপত্তা নিশ্চিত করতে বন্দরের নিরাপত্তা বিভাগসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর সীমিত প্রবেশাধিকার থাকবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

জনপ্রিয়

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত