শনিবার   ০৬ জুলাই ২০২৪ || ২২ আষাঢ় ১৪৩১ || ২৭ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাসসেবা চালু করায় উত্তর সিটিকে ধন্যবাদ শিক্ষামন্ত্রীর

অপরাজেয় বাংলা ডেস্ক

১৯:৪৪, ৩ জুলাই ২০২৪

৮৯

বাসসেবা চালু করায় উত্তর সিটিকে ধন্যবাদ শিক্ষামন্ত্রীর

স্কুল বাসসেবা চালুর উদ্যোগ নেওয়ায় উত্তর সিটি করপোরেশনকে ধন্যবাদ জানিয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, সিটি করপোরেশন একটি যুগান্তকারী কাজ শুরু করেছে। তারা বাস সার্ভিস চালু করেছে। এজন্য প্রতি মাসে একটি নির্দিষ্টসংখ্যক অর্থ ভর্তুকি হিসেবে দিচ্ছে। 
 
বুধবার ঢাকার বনানী বিদ্যানিকেতন স্কুলের শিক্ষার্থীদের জন্য বাসসেবার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। এ বাসসেবার উদ্বোধন করেন মেয়র মো. আতিকুল ইসলাম।

শিক্ষামন্ত্রী বলেন, ঢাকার নামিদামি বিভিন্ন স্কুলের অনেক শিক্ষার্থী ব্যক্তিগত গাড়ি ব্যবহার করে। এতে যানজট তৈরি হচ্ছে। স্কুলগুলোকে বাসসেবা চালু করতে বাধ্য করতে হবে।

তিনি বলেন, কিছু প্রতিষ্ঠান (স্কুল) আছে, যেখানে সবাই গাড়ি নিয়ে আসছে। সেখানে যদি গণপরিবহণ ব্যবহার করা বা নিজেরা বাসের ব্যবস্থা করতে না পারে, তাহলে সমস্যার সমাধান হবে না। এখানে ডিএমপি কমিশনার আছেন, তিনি জানেন কোন কোন স্কুলে সবচেয়ে বেশি গাড়ি ব্যবহার হচ্ছে।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, স্কুল কর্তৃপক্ষকে বলব কিভাবে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এ সেবা গ্রহণ করতে পারে সেই বিষয়ে কাজ করুন।

অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, আপনারা একেকটি বাচ্চার কাছ থেকে মাসে ১৫-২০ হাজার টাকা ফি নিচ্ছেন। অথচ স্কুল বাস চালু করছেন না। ঢাকার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের পরিবহণে বাসসেবা চালু না করলে স্কুল বন্ধ করে দেওয়া হবে।

ঢাকা উত্তর সিটি জানিয়েছে, শুরুতে তিনটি রুটে চলবে দ্বিতল বাস। স্কুল থেকে ওই পথ ধরেই শিক্ষার্থীদের নামিয়ে দিয়ে আসবে স্কুল বাসগুলো।

এক নম্বর রুট: কুড়িল বিশ্বরোড থেকে বসুন্ধরা গেট, নদ্দা, নতুনবাজার, গুলশান হয়ে বনানী বিদ্যানিকেতন।

দুই নম্বর রুট: ১০০ ফুট সড়কের বসুন্ধরা গেট, ছোলমাইদ, ফ্যামিলিবাজার, নতুনবাজার, বাঁশতলা, শাহজাদপুর, নতুনবাজার, গুলশান হয়ে বনানী বিদ্যানিকেতন।

তিন নম্বর রুট: উত্তর বাড্ডার সুবাস্তু টাওয়ারের সামনে থেকে হোসেন মার্কেট, বাড্ডা লিঙ্ক রোড, গুলশান ১ নম্বর, মহাখালী টিবিগেট, ওয়্যারলেস গেট, আমতলী হয়ে বনানী বিদ্যানিকেতন পর্যন্ত।

এই স্মার্ট বাস ব্যবহারকারী শিক্ষার্থীদের জন্য একটি মোবাইল অ্যাপ রয়েছে। অ্যাপের মাধ্যমে ই-বুকিং দিতে পারবে তারা। অ্যাপের মাধ্যমেই বাসের গতিবিধি দেখতে পারবেন অভিভাবকরা। প্রতিটি বাসের ভেতর বসানো হয়েছে সিসি ক্যামেরা।

বনানী বিদ্যানিকেতনে শিক্ষার্থী প্রায় ৪ হাজার ৮০০। শুরুতে ৪৬০ জন অভিভাবক সন্তানকে স্কুলবাসে নেওয়ার জন্য নিবন্ধন করেছেন। অভিভাবকরা আগামী জানুয়ারি মাস পর্যন্ত দেখবেন সব ঠিক আছে কিনা, তারপর তারা এ ব্যবস্থায় আসবেন। সব শিক্ষার্থী পরিবহণে ২০টি দ্বিতল বাস নামানো হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত