রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ || ৬ আশ্বিন ১৪৩১ || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাড়িতেও করতে পারেন বডি পলিশ

লাইফস্টাইল ডেস্ক

২০:৪৬, ২১ সেপ্টেম্বর ২০২৪

৫৪

বাড়িতেও করতে পারেন বডি পলিশ

সুন্দর ও পরিষ্কার ত্বক পেতে রূপচর্চার বিভিন্ন ধাপ মানতে হয়। এমনই দুটো ধাপ স্ক্রাব আর বডি পলিশ। মুখের ত্বকের ওপর জমা হওয়া ধুলোবালি, তেল আর মৃত কোষ পরিষ্কার করতে যে প্রক্রিয়া ব্যবহৃত হয় তা স্ক্রাবিং। অন্যদিকে সারাদেহের ত্বক পরিষ্কার করার উপায় বডি পলিশ। 

স্ক্রাব এবং বডি পলিশ ভিন্ন কেন? 

দুটো উপাদান দেখতে প্রায় একই রকম। দুটোর মধ্যেই শক্ত দানাযুক্ত পদার্থ থাকে। তবে রূপচর্চা বিশেষজ্ঞদের মতে, স্ক্রাব কেবল ত্বকের উপরের স্তরে কাজ করে। অন্যদিকে বডি পলিশিংয়ের অনেকগুলো ধাপ রয়েছে। যা ত্বকের আর্দ্রতাও বজায় রাখতে সাহায্য করে। পাশাপাশি ত্বকের ওপর জমা মৃত কোষও দূর করে। বডি পলিশ শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও কার্যকর। 

ঘরোয়া পদ্ধতিতে কি বডি পলিশ করা যায়?

বডি পলিশিংয়ের কথা বললে বেশিরভাগ মানুষই বলবেন এটি স্যালন বা পার্লারে করাই ভালো। প্রথমত, যেসব উপাদান দিয়ে বডি পলিশ তৈরি করা হয় তা সবাই জানেন না। দ্বিতীয়ত, শরীরের সর্বত্র নিজের হাত পৌঁছায় না। এক্ষেত্রে পার্লারের দক্ষ কর্মীর শরণাপন্ন হওয়াই ভালো। 


তবে রূপচর্চা বিশেষজ্ঞদের মতে, চাইলে বাড়িতেও বডি পলিশ তৈরি করা যায়। মূলত বডি পলিশ তৈরি করার সময় খেয়াল রাখতে হবে যেন এটি দেহে জমে থাকা মৃত কোষ দূর করার পাশাপাশি ত্বকের আর্দ্রতাও বজায় রাখতে পারে।

কীভাবে বাড়িতে বডি পলিশ করবেন? 

১। ঈষদুষ্ণ পানিতে গোসল করার মাধ্যমে এই পদ্ধতি শুরু হয়। কারণ, ত্বকের পোরস উন্মুক্ত না হলে বডি পলিশ কোনোভাবেই কাজ করতে পারবে না।

২। এবার ত্বকের ধরন বুঝে যেকোনো একটি তেল মেখে নিন। হতে পারে সেটি নারকেল তেল, অলিভ অয়েল কিংবা কাঠবাদামের তেল। তেল যদি কিছুটা গরম করে নেন তাহলে আরও ভালো হয়। 

৩। এবার এক্সফোলিয়েট করুন। ছোট একটি পাত্রে ২-৩ টেবিল চামচ চালের গুঁড়ো নিন। এর সঙ্গে মেশান ১ টেবিল চামচ চিনি, ১ চা চামচ সামুদ্রিক লবণ, ১ টেবিল চামচ কফির গুঁড়ো আর ১ চা চামচ মধু। চাইলে এই মিশ্রণে অ্যালোভেরা জেলও মেশাতে পারেন। আখরোটের খোসা গুঁড়ো করে দিলেও ভালো ফল মিলবে। 

৪। সারা দেহে ভালো করে এই মিশ্রণ মেখে নিন। ভালো করে ঘষুন। বিশেষ করে কনুই, গোড়ালি, হাঁটুতে একটু বেশি ঘষুন। কারণ এই অংশগুলো শরীরের অন্যান্য অংশের তুলনায় বেশি খসখসে। 

৫। মিশ্রণ লাগানো অবস্থায় ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর আবার ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

৬। সবশেষে পুরো শরীরে ময়েশ্চারাইজার মেখে নিন। এই কাজটি অবশ্যই করতে হবে। ত্বক অতিরিক্ত শুষ্ক হলে তেলও মাখতে পারেন।

মাসে কত বার বডি পলিশিং করা যায়?

রূপচর্চা বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে দু-তিন বার স্ক্রাবিং করা যায়। কিন্তু বডি পলিশিং এত ঘন ঘন করা যায় না। এতে ত্বকে র‌্যাশ, ব্রণের সমস্যা দেখা দিতে পারে। ত্বকের নিজস্ব তেল বা সেবাম ক্ষরণের পরিমাণ কমে যেতে পারে। মাসে একবারের বেশি বডি পলিশ করানোর প্রয়োজন নেই। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank