রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১ || ০২ রবিউল আউয়াল ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পেঁয়াজ কাটলে চোখ জ্বলে কেন, করণীয় কী?

লাইফস্টাইল ডেস্ক

১৮:৫২, ১৩ জুলাই ২০২৪

২২৩

পেঁয়াজ কাটলে চোখ জ্বলে কেন, করণীয় কী?

নিরামিষ কিংবা আমিষ—সব রান্নাতেই পেঁয়াজ ব্যবহার করা হয়। অনেক গৃহিণীর রান্নাঘরের কাজই শুরু হয় পেঁয়াজ কেটে। কিন্তু এই কাজটি করতে গেলে দেখা দেয় চোখ জ্বালা। সঙ্গে সঙ্গে চোখ দিয়ে পানিও পড়তে থাকে। অনেকে তাই মজা করে বলেন, পেঁয়াজ এত কাঁদায় কেন?

পেঁয়াজ কাটলে চোখ জ্বলে কেন?

পেঁয়াজে রয়েছে সালফিউরিক অ্যাসিড এবং এস-অক্সাইড (S -oxide) গ্যাস। কাটার সময় এর কোষ ভেঙে যায়। ফলে সালফিউরিক অ্যাসিড বেরিয়ে আসে। এই অ্যাসিডের সাথে পেঁয়াজের মধ্যে থাকা এনজাইমগুলো বিক্রিয়া প্রতিক্রিয়া করে তৈরি করে এস-অক্সাইড গ্যাস।

এই গ্যাসটি চোখের পানির সঙ্গে দ্রবীভূত হয়ে সালফিউরিক অ্যাসিডে পরিণত হয়। সালফিউরিক অ্যাসিড চোখের শ্লেষ্মার সাথে বিক্রিয়া করে চোখের প্রদাহ এবং জ্বালা সৃষ্টি করে। পর্যায়ক্রমে চোখের পানির সঙ্গে মিশে এটি আবারও সালফিউকির অ্যাসিডে পরিণত হয়। সেই সালফিউরিক অ্যাসিডই আবার চোখের জ্বালা তৈরি করে।

এভাবে চোখ থেকে যত পানি বের হতে থাকে, তত চোখে আরও বেশি পরিমাণে সালফিউরিক অ্যাসিড তৈরি হয়। এজন্যই পেঁয়াজ কাটলে চোখ জ্বলে।

এখন প্রশ্ন হচ্ছে পেঁয়াজ কাটতে চোখ জ্বালাপোড়া বন্ধ করার উপায় কি আছে? হ্যাঁ আছে। কিছু ঘরোয়া উপায় কাজে লাগালে আর পেঁয়াজ কাটলে চোখ জ্বলবে না-

চিমনির নিচে দাঁড়িয়ে কাটুন

রান্নাঘরে ভেন্ট বা চিমনি থাকলে তার নীচে দাঁড়িয়ে পেঁয়াজ কাটুন। চিমনি সব গ্যাস টেনে নেবে, ফলে তা আর আপনার চোখে যাবে না। চিমনি না থাকলে প্রয়োজনে এগজস্ট ফ্যান চালিয়ে নিন। অনেকে পেঁয়াজ কাটার সময় হাত দিয়ে চোখ মোছে। এই কাজটি করা যাবে না। এতে চোখের পানি পড়া বন্ধ তো হবেই না বরং আরও বাড়তে পারে।

ফ্রিজে রেখে দিন

পেঁয়াজ কাটার আগে ১৫ মিনিট ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে এর এনজাইমগুলো আর অতটা কাজ করবে না। ফলে চোখও তেমন জ্বালা করবে না।

ধারল ছুরি ব্যবহার করুন

পেঁয়াজ কাটতে ধারল ছুরি ব্যবহার করুন। শুনতে অদ্ভুত লাগলেও এই পদ্ধতিটি দারুণ কাজ করে। প্রথমেই পেঁয়াজের মুখটা বাদ দিয়ে দিন। এরপর কাটা শুরু করুন। দেখবেন চোখ আর তেমন জ্বলছে না।

আগুনের সামনে কাটুন

জনপ্রিয় শেফের মতে, আগুনের সামনে পেঁয়াজ কাটলে চোখে জ্বালা সৃষ্টি হয় না। তার মতে, আগুনের স্পর্শে সালফার পেঁয়াজের এনজাইমগুলিকে অকেজো করে দেয়। তাই আর চোখ জ্বলে না। চুলার পাশে দাঁড়িয়ে তাই পেঁয়াজ কেটে দেখতে পারেন।

পানিতে ভিজিয়ে রাখুন

খুব সহজ আর কার্যকরী উপায় এটি। পেঁয়াজের মুখ কেটে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে দিন। পানিতে সালফিউরিক অ্যাসিড ধুয়ে বেরিয়ে যাবে। এতে পেঁয়াজের ঝাঁঝ কমে যাবে। তখন পেঁয়াজ কাটলে আর চোখ জ্বলবে না।

ছোটোখাটো এই টিপসগুলো মেনে চলুন। তাহলে পেঁয়াজ কাটার সময় আর কষ্ট করে কাঁদতে হবে না।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank