মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ || ৭ কার্তিক ১৪৩১ || ১৬ রবিউস সানি ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হামলার আগে সুড়ঙ্গে সিনওয়ারের অবস্থান প্রকাশ করলো আইডিএফ

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:৩৪, ২০ অক্টোবর ২০২৪

৮৫

হামলার আগে সুড়ঙ্গে সিনওয়ারের অবস্থান প্রকাশ করলো আইডিএফ

গত বছর ৭ অক্টোবর হামাস ইসরায়েলের হামলার আগে নিহত ইয়াহিয়া সিনওয়ারের একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ইসরায়েল। ভিডিওতে দেখা গেছে, একটি টানেলের ভেতরে পরিবারকে সঙ্গে করে রসদ নিয়ে হেঁটে যাচ্ছেন তিনি। 

শনিবার (১৯ অক্টোবর) এ ফুটেজ প্রকাশ করেছে আইডিএফ। এদিকে গত ১৭ অক্টোবর দক্ষিণ গাজার রাফাহ শহরে ইসরাইলের হামলায় সিনওয়ারের মৃত্যু হয়। 

দ্য টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, ভিডিওটি গত বছরের ৬ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার কয়েক ঘণ্টা আগের।

ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি জানান, টানেলটি খান ইউনিসে অবস্থিত। ভিডিওতে দেখা যায়, সিনওয়ার তার স্ত্রী ও সন্তানরা টানেল দিয়ে একে একে হেঁটে যাচ্ছেন। তাদের সঙ্গে প্রয়োজনীয় কিছু জিনিসপত্র যেমন টেলিভিশন, পানির পাত্র, বালিশ এবং ম্যাট্রেস ছিল।
 
এক প্রেস ব্রিফিংয়ের সময় হাগারি ভূগর্ভস্থ ওই কম্পাউন্ডের ছবি দেখান। যেখানে টয়লেট, গোসল করার স্থান এবং একটি রান্নাঘর ছিল। সেখানে খাবার, নগদ টাকা ও কাগজপত্রও পাওয়া গেছে।

চলতি সপ্তাহের শুরুতে ড্রোন হামলায় সিনওয়ারের মুমুর্ষু অবস্থার ছবি দেখা গেছে। ময়নাতদন্ত প্রতিবেদনে ‘সিনওয়ারকে মাথায় গুলি করে হত্যা করা হয়েছে’ এবং তার ‘একটি আঙুলও কেটে ফেলা হয়েছে’ বলে জানানো হয়।
 
ইসরাইলে হামাসের ৭ অক্টোবরের হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন সিনওয়ার। হামলার পর থেকেই হামাসপ্রধান ইসরাইলের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় চলে আসেন। তিনি গাজার কোন টানেলেই লুকিয়ে ছিলেন বলে ধারণা করা হয়। তবে শেষ পর্যন্ত ইসরাইলের হামলায় নিহত হন সিনওয়ার। 

সিনওয়ার যিনি মাত্র কয়েক মাস আগে নিহত আরেক হামাস নেতা ইসমাইল হানিয়ার স্থলাভিষিক্ত হয়েছিলেন। তার মৃত্যুর পর এখন হামাসের হাল কে ধরবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত