শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪ || ১২ আশ্বিন ১৪৩১ || ২২ রবিউল আউয়াল ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সংসদীয় প্রতিরক্ষা কমিটিতে রাহুল, আইটিতে কঙ্গনা

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:৪৫, ২৭ সেপ্টেম্বর ২০২৪

৮৭

সংসদীয় প্রতিরক্ষা কমিটিতে রাহুল, আইটিতে কঙ্গনা

লোকসভায় ২৪টি গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটি গঠন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই কমিটিগুলো বিভিন্ন বিষয়ে সরকারকে পরামর্শ দিয়ে থাকে। এরমধ্যে প্রতিরক্ষা বিষয়ক কমিটিতে লোকসভার বিরোধী দলীয় রাহুল গান্ধীকে সদস্য হিসেবে করা হয়েছে।  

রাজনীতিতে বিবাদ থাকলেও প্রতিরক্ষা বিষয়ক কমিটিতে রাহুলকে যুক্ত করলো মোদি সরকার। এক প্রতিবেদনে শুক্রবার এ খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংসদীয় কমিটিতে প্রতিরক্ষা বিষয়ক সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। কারণ দেশের প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ের পাশাপাশি এটি সেনাবাহিনীর জন্য সামরিক অস্ত্র কেনার বিষয় থাকে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিজেপি সংসদ ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী রাধা মোহন সিংকে প্রতিরক্ষা কমিটির চেয়ারম্যান করা হয়েছে।  

এদিকে প্রথমবার সংসদ সদস্য পদে নির্বাচিত হয়ে এবার সংসদীয় কমিটিতেও জায়গা করে নিয়েছে বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত।  কঙ্গনাকে কমিউনিকেশন অ্যান্ড আইটি কমিটির সদস্য করা হয়েছে, যার চেয়ারম্যান হবেন বিজেপি সংসদ নিশিকান্ত দুবে। 

শিক্ষা, মহিলা, শিশু, যুব এবং ক্রীড়া, কৃষি, পশুপালন, এবং খাদ্য প্রক্রিয়াকরণ, গ্রামীণ ও পঞ্চায়েতি সেবা সংক্রান্ত কমিটিগুলির নেতৃত্ব দেবে কংগ্রেস।  

আর সংসদের পররাষ্ট্র বিষয়ক কমিটির প্রধান পদে দায়িত্ব দেওয়া হয়েছে কংগ্রেস নেতা তথা সাবেক পররাষ্ট্রমন্ত্রী শশী থারুরকে। তবে কোনো কমিটিতে নাম নেই সাতবারের নির্বাচিত সংসদ এবং সাবেক কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীর।

অন্যান্য বিরোধী দলগুলোর মধ্যে সমাজবাদী পার্টির সাংসদ জয়া বচ্চনকেও তথ্য প্রযুক্তি কমিটির সদস্য করা হয়েছে।  শিবসেনার (ইউবিটি)- প্রিয়াঙ্কা চতুর্বেদী ও তৃণমূল কংগ্রেসের মহুয়া মৈত্রকেও এই কমিটিতে রাখা হয়েছে।  ডিএমকের তিরুচি শিবা ও কানিমোজিকে যথাক্রমে শিল্প এবং খাদ্য ও জনবন্টন কমিটির দায়িত্ব দেওয়া হয়েছে।

সংসদে গুরুত্বপূর্ণ কমিটিগুলো বিজেপির হাতেই রয়েছে, যেমন প্রতিরক্ষা, অর্থ, স্বরাষ্ট্র, কয়লা, স্টিল ও তথ্য প্রযুক্তি।  স্বরাষ্ট্র বিষয়ক কমিটির নেতৃত্ব দেবেন রাধামেহন দাস আগরওয়াল, ভর্তৃহারি মহতাব, যিনি প্রোটেম স্পিকারও।  এছাড়া তিনি অর্থ বিষয়ক স্ট্যান্ডিং কমিটির নেতৃত্ব দেবেন।  সাবেক কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর ও রাজীব প্রতাপ রুডি কয়লা, স্টিল ও জলসম্পদ কমিটির দায়িত্বে থাকছেন। 

বিজেপির একাধিক জোটসঙ্গীরাও বিভিন্ন কমিটিতে স্থান পেয়েছেন।  চন্দ্রবাবু নাইডুর টিডিপি হাউসিং ও নগরোন্নয়ন কমিটির দায়িত্ব পেয়েছে, নীতিশ কুমারের দল জেডিইউ সামলাবে পরিবহন, পর্যটন ও সংস্কৃতি বিষয়ক কমিটি। একনাথ শিন্ডের শিবসেনা ও অজিত পাওয়ারের এনসিপিকে বিদ্যুৎ, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক কমিটির দায়িত্ব দেওয়া হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত