মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ || ১৭ আষাঢ় ১৪৩১ || ২২ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চীন ভ্রমণে নাগরিকদের সতর্ক করল তাইওয়ান

ইন্টারন্যাশনাল ডেস্ক

২২:৪০, ২৮ জুন ২০২৪

৪০

চীন ভ্রমণে নাগরিকদের সতর্ক করল তাইওয়ান

নাগরিকদের জন্য চীন ভ্রমণে সতর্কতা জারি করেছে তাইওয়ান সরকার। জরুরি প্রয়োজন ছাড়া চীনে ভ্রমণ না করার জন্য নাগরিকদের পরামর্শ দিয়েছে দেশটি। গত সপ্তাহে তাইওয়ানের স্বাধীনতাকামীদের ওপর চীন মৃত্যুদণ্ড আরোপের হুমকি দেওয়ার পর বৃহস্পতিবার এ সতর্কতা জারি করেছে তাইওয়ান। শুক্রবার টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 

তাইওয়ানের মূল ভূখণ্ডের কল্যাণবিষয়ক কাউন্সিলের মুখপাত্র লিয়াং ওয়েন-চিয়েহ সাংবাদিকদের বলেছেন, জারি করা ভ্রমণ সতর্কতা হংকং এবং ম্যাকাওয়ের চীন-পরিচালিত শহরগুলোর জন্যও প্রযোজ্য। গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজস্ব অঞ্চল হিসাবে মনে করে চীন। দেশটির দাবি, তাইওয়ান চীন থেকে বেরিয়ে যাওয়া একটি প্রদেশ। যা আবার চীনের সঙ্গে যুক্ত হবে। এ ভূখণ্ডের প্রেসিডেন্ট লাই চিং-তেকে ‘বিচ্ছিন্নতাবাদী’ হিসাবে দেখে বেইজিং। 

তাইওয়ানের এই প্রেসিডেন্ট দায়িত্ব নেওয়ার পর তাকে অপছন্দ করার বিষয়টি নিয়ে কোনো গোপনীয়তা দেখায়নি চীন। এমনকি গত মাসে তিনি দায়িত্ব নেওয়ার পর তাইওয়ানের আশপাশে ২ দিনের যুদ্ধের মহড়া চালিয়েছে চীনা সামরিক বাহিনী। এর মাঝেই গত সপ্তাহে চীন চরম ক্ষেত্রে তাইওয়ানের স্বাধীনতাকামী বিচ্ছিন্নতাবাদীদের হুমকি দিয়ে একটি বিবৃতি প্রকাশ করে। 

শুক্রবারের সেই নির্দেশনায় তাইওয়ানের স্বাধীনতাকামী আন্দোলন উসকে দেওয়া ব্যক্তিদের মৃত্যুদণ্ড দেওয়া হবে বলে উল্লেখ করে চীন। এছাড়া ১০ বছর থেকে শুরু করে যাবজ্জীবন কারাদণ্ডের কথাও বলা হয় ওই নির্দেশনায়। প্রেসিডেন্ট লাই ও তার সরকারের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র চীনের এই হুমকির নিন্দা জানানোয় তা নিয়ে উত্তেজনা আরও বৃদ্ধি পায়। 

যার জেরে বৃহস্পতিবার তাইপেতে নিয়মিত এক সংবাদ সম্মেলনে লিয়াং চীন ভ্রমণের বিষয়ে ওই সতর্কতা জারির ঘোষণা দেন। এতে তিনি বলেছেন, এসব নির্দেশনা চীন সফররত তাইওয়ানিজদের সুরক্ষায় গুরুতর হুমকির প্রতিনিধিত্ব করে। তিনি আরও বলেছেন, যদি যাওয়ার প্রয়োজন না হয়, তাহলে যাবেন না। এটা ভ্রমণ নিষেধাজ্ঞা নয়। তবে এই নির্দেশনার মাধ্যমে তাইওয়ানের জনগণকে সুরক্ষা এবং পালটা ব্যবস্থার পরিবর্তে তাদের ঝুঁকির কথা মনে করিয়ে দেওয়া হয়েছে। চীনের তাইওয়ানবিষয়ক কার্যালয় তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত