রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ || ৬ আশ্বিন ১৪৩১ || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জটিল ব্যাধিতে আক্রান্ত আলিয়া ভাট

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৯:৫৫, ২১ সেপ্টেম্বর ২০২৪

৭৪

জটিল ব্যাধিতে আক্রান্ত আলিয়া ভাট

ব্যক্তিগত ও পেশাগত জীবন একহাতে সামলাচ্ছেন আলিয়া ভাট। সম্প্রতি ব্যস্ত 'জিগরা' ছবির প্রস্তুতি নিয়ে। এরইমধ্যে জানালেন নিজের গুরুতর এক রোগে আক্রান্ত অভিনেত্রী। রোগের নাম ‘অ্যাটেনশন ডেফিসিট ডিসঅর্ডার’ (ADHD)। ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

অ্যাটেনশন ডেফিসিট ডিসঅর্ডার হলো মস্তিষ্কের এমন এক অবস্থা যা শিশুর মধ্যে জন্ম থেকেই থাকে বা জন্মের পরপরই বিকশিত হয়। কিছু শিশুর প্রধানত মনোযোগ, একাগ্রতা এবং কাজগুলো সম্পূর্ণ করার ক্ষেত্রে সমস্যা হয়, কিছু শিশু অতিরিক্ত সক্রিয় এবং আবেগপ্রবণ। আর কিছু শিশুর উভয় সমস্যাই থাকে। চিকিৎসকরা এই রোগ নির্ণয়ের ক্ষেত্রে বাবা-মা- কিংবা শিক্ষকদের কিছু প্রশ্নবলী এবং কিছু বিষয় পর্যবেক্ষণ করতে বলেন।

এই রোগে আক্রান্ত শিশুর সংখ্যা নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। চিকিৎসকদের অনুমান, হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার ADHD ৫ থেকে ১৫% শিশুকে প্রভাবিত করে। বিশেষকরে এটা ছেলেদের ক্ষেত্রে দ্বিগুণ থাকে।

এ রোগের কারণে কোনো কাজেই বেশিক্ষণ মনযোগ ধরে রাখতে পারেন না আলিয়া। এমনকি মেকআপের ক্ষেত্রেও ৪৫ মিনিটের বেশি সময় ব্যয় করতে পারেন না অভিনেত্রী। 

নিজের রোগ নিয়ে আলিয়া বলেন, ‘এমন কিছু কাজ হওয়া দরকার যা আপনি খুব দ্রুত শেষ করতে পারেন। আমার ADD আছে এবং তাই খুব বেশি সময় বিনিয়োগে আগ্রহ নেই। তাই এমন কিছু করতে হবে তা দ্রুত ঘটবে।’


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank