সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১ || ১০ রবিউল আউয়াল ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ফের এআইবিএসের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন অধ্যাপক আলী রীয়াজ

অপরাজেয় বাংলা ডেস্ক

২১:১২, ৬ সেপ্টেম্বর ২০২৪

১২৫

ফের এআইবিএসের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন অধ্যাপক আলী রীয়াজ

টানা দ্বিতীয়বারের মতো আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস)-এর প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন অধ্যাপক আলী রীয়াজ। এই প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন অধ্যাপক রেবেকা ম্যানরিং। অংশগ্রহণমূলক নির্বাচনের মধ্য দিয়ে ২০২৪-২৮ মেয়াদে নির্বাচিত হয়েছেন তারা।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির ইউএস শাখার পরিচালক ড. সুদীপ্ত রায় স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি বছরের বছরের মে মাসে প্রেসিডেন্ট এবং আগস্টে ভাইস প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন পরিচালনা করেন এআইবিএস-এর সেক্রেটারি অধ্যাপক দীনা সিদ্দিকী, যিনি মনোনয়ন কমিটির সভাপতি ছিলেন।

অধ্যাপক আলী রীয়াজ দক্ষিণ এশিয়ার রাজনীতি, গণতন্ত্রীকরণ, সহিংস চরমপন্থা এবং বাংলাদেশের রাজনীতিতে বিশেষজ্ঞ একজন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী। তিনি তার দ্বিতীয় মেয়াদে এআইবিএস-এর পরিধি বাড়ানো এবং যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ উভয় দেশেই বাংলাদেশ স্টাডিজের সম্প্রসারণ এবং একাডেমিক সম্পর্ক উন্নয়নে অবদান রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। 

ড. রীয়াজ ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ডিস্টিংগুইশড অধ্যাপক। তিনি আটলান্টিক কাউন্সিলের একজন নন-রেসিডেন্ট সিনিয়র ফেলো এবং সুইডেনের ভ্যারাইটিজ অফ ডেমোক্রেসি ইনস্টিটিউট স্কলার 2023 (ভি-ডেম) এবং উড্রো উইলসন ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্কলারসের পাবলিক পলিসি স্কলার 2013 ভিজিটিং গবেষকের মতো উল্লেখযোগ্য পদে অধিষ্ঠিত হয়েছেন। অধ্যাপক রীয়াজের সাম্প্রতিক প্রকাশনাগুলির মধ্যে রয়েছে Pathways for Autocratization: The Tumultuous Journey of Bangladeshi Politics (2024) and The Charade: Bangladesh’s 2024 Election (2024)।

ইন্ডিয়ানা ইউনিভার্সিটি-ব্লুমিংটন-এর ইন্ডিয়া স্টাডিজ অ্যান্ড রিলিজিয়াস স্টাডিজের অধ্যাপক এবং ধর ইন্ডিয়া স্টাডিজ প্রোগ্রামের ভাষা নির্দেশের পরিচালক অধ্যাপক রেবেকা ম্যানরিং এআইবিএস-এর ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করবেন। তিনি আমেরিকান ইনস্টিটিউট অফ ইন্ডিয়ান স্টাডিজ এবং সাউথ এশিয়ান সামার ল্যাঙ্গুয়েজ ইনস্টিটিউটের ভাষা কমিটির সভাপতি। অধ্যাপক ম্যানরিং-এর বাংলা ভাষা নিয়ে গবেষণার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। 

অধ্যাপক ম্যানরিং-এর কাজের মধ্যে রয়েছে সুকুমার সেনের পাণ্ডুলিপি সংগ্রহ ও সংরক্ষণ এবং পান্ডিত্যপূর্ণ প্রকাশনা যেমন: Reconstructing Tradition: Advaita Acarya and Gaudiya Vaisnavism at the Cusp of the Twentieth Century (2005) and The Fading Light of Advaita Acarya (2011)। তার সাম্প্রতিক অনুবাদ গ্রন্থ Rūprām Cakravartī’s Dharma-maṅgala অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস থেকে প্রকাশিত হবে। 

উল্লেখ্য, এআইবিএস মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের একটি সংঘ যা পেশাগত উন্নয়নের জন্যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশী পার্টনার বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ফ্যাকাল্টি বিনিময়, ফেলোশীপ, গবেষণা কার্যক্রম পরিচালনা ও প্রকাশনা, লেকচারশীপ, সেমিনার ও কনফারেন্স আয়োজনের ব্যবস্থা করে থাকে। এআইবিএস মার্কিন যুক্তরাষ্ট্রের ২৮টি এবং বাংলাদেশের ২৫টি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের সাথে অংশীদারিত্ব প্রতিষ্ঠা করেছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত