শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪ || ১২ আশ্বিন ১৪৩১ || ২২ রবিউল আউয়াল ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

টিভি অনুষ্ঠান প্রযোজনা কৌশল বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা 

অপরাজেয় বাংলা ডেস্ক

২০:৫০, ২৪ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ২০:৫৪, ২৪ সেপ্টেম্বর ২০২৪

৫৫৯

টিভি অনুষ্ঠান প্রযোজনা কৌশল বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা 

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’র গ্রাফিক ডিজাইন ও মাল্টিমিডিয়া বিভাগের অষ্টম সেমিস্টারের শিক্ষার্থীদের ‘Television Production & Communication-II’ শীর্ষক কোর্সের দিনব্যাপী ব্যবহারিক কর্মশালা মঙ্গলবার উত্তরা ডিয়াবাড়ী বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। গ্রাফিক ডিজাইন ও মাল্টিমিডিয়া বিভাগের ৪৩তম আবর্তনের ৪৬ জন শিক্ষার্থী কর্মশালায় অংশগ্রহণ করেন।
 


উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মো. সাইফুল ইসলাম। সকালের ব্যবহারিক সেশনে টিভি প্রযোজনা নির্মাণ কৌশল বিষয়ে আলোকপাত করা হয়। ডিওপি হিসেবে ক্লাস পরিচালনা করেন বাপী সেন। প্রযোজনাভিত্তিক কর্মশালায় শিক্ষার্থীরা ইনডোর ও আউটডোর দুই পরিবেশ মিলিয়ে সর্বমোট তিনটি টিভি প্রযোজনার শুটিং সম্পন্ন করেন। অনুষ্ঠানের ধরন অনুযায়ী সেট, লাইট, শব্দগ্রহণ, মাইক্রোফোন পরিচিতি, মাল্টিক্যামেরায় অনলাইন শুটিং কৌশল, অনলাইন ভিডিও এডিটিং পদ্ধতি, টকব্যাকের ব্যবহার, ক্যামেরা মুভমেন্ট, লাইভ সম্প্রচার, ক্রোমা শুটিং কৌশল, লাইভ অনুরূপ রেকর্ডিং কৌশল প্রভৃতি বিষয়ে বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়। গণমাধ্যম গবেষক, টিভি মাধ্যমের উর্ধতন কর্মকর্তা, মিডিয়া বিশেষজ্ঞ ড. ইসলাম শফিক কর্মশালার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।বিকালের সেশনে মাস্টার ক্লাস পরিচালনা করেন পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউটেন অধ্যক্ষ ও বিশিষ্ট টেলিভিশন ব্যক্তিত্ব খ ম হারূন।

সমাপনীতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়। সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ-ই-আলম। শিক্ষার্থীবৃন্দ কর্মশালা থেকে লব্ধজ্ঞান তারা তাদের পেশাগত জীবনে নান্দনিকভাবে কাজে লাগাতে সক্ষম হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত